1. [email protected] : ইকোনোমিক বিডি প্রতিবেদক : ইকোনোমিক বিডি প্রতিবেদক
  2. [email protected] : ইকোনোমিক বিডি : ইকোনোমিক বিডি
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : woishi : woishi
ইউনাইটেড এয়ারওয়েজের ১০ বছরের অডিট রিপোর্ট পর্যালোচনা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৩:১৩ পূর্বাহ্ন

ইউনাইটেড এয়ারওয়েজের ১০ বছরের অডিট রিপোর্ট পর্যালোচনা

  • পোস্ট হয়েছে : বৃহস্পতিবার, ২০ এপ্রিল, ২০২৩

শেয়ারবাজারে তালিকাভুক্ত লেনদেনের প্রক্রিয়ায় থাকা ইউনাইটেড এয়ারওয়েজ লিমিটেডের ২০১২ থেকে ১০ বছরের আর্থিক বিবরণী পর্যালোচনা করার জন্য বিশেষ নিরীক্ষক নিয়োগ করতে যাচ্ছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসি সম্প্রতি বিশেষ নিরীক্ষক নিয়োগের জন্য দরপত্রও প্রকাশ করেছে। যেসব নিরীক্ষক প্রতিষ্ঠান আবেদন করবে, তাদের মধ্যে থেকে সর্বনিম্ন চার্জ নেয়ার প্রতিষ্ঠানকে নিয়োগ দেয়া হবে।

চলতি বছরের মার্চে ইউনাইটেড এয়ারওয়েজের সাবেক পরিচালনা পর্ষদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নেয় বিএসইসি। কোম্পানিটি সেপ্টেম্বর ২০১৪ সালে কার্যক্রম বন্ধ করে দেয়।

এর আগে ২০২২ সালের সেপ্টেম্বরে বিএসইসি কোম্পানির ঘটনা তদন্তে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে। নাম প্রকাশে অনিচ্ছুক বিএসইসির একজন কর্মকর্তা বলেন, সাবেক ব্যবস্থাপনা পরিচালক তাসবিরুল আলম চৌধুরীর আমলে বেশির ভাগ অনিয়ম হয়েছে।

তদন্ত কমিটি প্রতিষ্ঠানটির স্থগিতাদেশ ও কার্যক্রম পুনরায় শুরু করা, পরিচালনা পর্ষদের পুনর্গঠন, সিকিউরিটিজের ট্রেডিং প্যাটার্ন এবং কোম্পানির সামগ্রিক অবস্থাসহ বিভিন্ন বিষয় পরীক্ষা করে।

গতবছর মার্চ মাসে বিএসইসি কোম্পানিটিকে বার্ষিক সাধারণ সভাগুলিকে নিয়মিত করার এবং বিগত চারটি অর্থবছর ধরে মুলতুবি থাকা অডিটগুলি সম্পূর্ণ করার নির্দেশ দেয়।

এর আগে ২০২১ সালের জুনে কমিশন কোম্পানিটিকে স্টক এক্সচেঞ্জের প্রধান বোর্ড থেকে তালিকাভুক্ত করে এবং দুর্বল মৌলিকতার কারণে এটিকে ওভার-দ্য-কাউন্টার (ওটিসি) বাজারে স্থানান্তরিত করে।

কোম্পানিটির কার্যক্রম পুনরুজ্জীবিত করার জন্য ২০২১ সালের ফেব্রুয়ারিতে ইউনাইটেড এয়ারওয়েজের পরিচালনা পর্ষদের পুনর্গঠন করে। কোম্পানিটির পরিচালনা পর্ষদে সাতজন স্বতন্ত্র পরিচালককে মনোনীত করে, যার মধ্যে একজন বিমান বিশেষজ্ঞ এবং বাংলাদেশ মনিটরের সম্পাদক কাজী ওয়াহিদুল আলম সহ চেয়ারম্যান হিসেবে মনোনীত হয়। কমিশন কোম্পানিটির সাবেক ব্যবস্থাপনা পরিচালক তাসবিরুল আলম চৌধুরীকে সরিয়ে দেয়।

জানা যায়, কোম্পানিটির বর্তমানে প্রায় ৮০০ কোটি টাকার দায়-দেনা রয়েছে, যার মধ্যে ৩৫৫ কোটি টাকা বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের কাছে এবং বাকি ঋণ রয়েছে ব্যাংক ও অন্যান্য উৎসের কাছে।

২০০৫ সালে প্রতিষ্ঠিত ইউনাইটেড এয়ারওয়েজ ২০১০ সালে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) এর মাধ্যমে শেয়ারবাজার থেকে ১০০ কোটি টাকা সংগ্রহ করে। এরপর ২০১১ সালে প্রতিষ্ঠানটি রাইট শেয়ারও ইস্যু করে।

কোম্পানিটির পরিশোধিত মূলধন বর্তমানে ৮২৮ কোটি টাকা। এরমধ্যে উদ্যোক্তা পরিচালকদের কাছে রয়েছে মাত্র ২.৫ শতাংশ শেয়ার এবং বাকি ৮৬.৪৩ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে।

শেয়ার দিয়ে সাথেই থাকুন..

এ বিভাগের অন্যান্য সংবাদ