1. [email protected] : ইকোনোমিক বিডি প্রতিবেদক : ইকোনোমিক বিডি প্রতিবেদক
  2. [email protected] : ইকোনোমিক বিডি : ইকোনোমিক বিডি
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : woishi : woishi
কোম্পানিগুলোর ব্যবসায় পতনে শেয়ারবাজারের পিছুটান
শনিবার, ১৮ মে ২০২৪, ০৯:৪৭ অপরাহ্ন

কোম্পানিগুলোর ব্যবসায় পতনে শেয়ারবাজারের পিছুটান

  • পোস্ট হয়েছে : রবিবার, ২৯ জানুয়ারী, ২০২৩

জুন ক্লোজিং কোম্পানিগুলোর দ্বিতীয় প্রান্তিকের (অক্টোবর-ডিসেম্বর’২২) অনিরিক্ষীত আর্থিক প্রতিবেদন চলতি মাসেই প্রকাশিত হবে। ইতোমধ্যে বেশ কিছু কোম্পানির আর্থিক প্রতিবেদন প্রকাশও করেছে। এদের মধ্যে অধিকাংশ কোম্পানিরই কমেছে মুনাফা। যার প্রভাব সপ্তাহের প্রথম কার্যদিবসেই সূচক ও লেনেদেনর পতনের মাধ্যমে লক্ষ্য করা গেছে।

আজ ও আগামী দুই দিনে বেশিরভাগ আর্থিক প্রতিবেদন প্রকাশ না করা কোম্পানিগুলো আর্থিক প্রতিবেদন প্রকাশ করবে। গেলো সপ্তাহে আর্থিক প্রতিবেদন প্রকাশ করা কোম্পানিগুলোর মতো বাকি কোম্পানিগুলোরও ব্যবসা খারাপের তথ্য আসতে পারে এমন আতঙ্কে রয়েছে বিনিয়োগকারীরা। যার কারণে অনেকেই শেয়ার বিক্রির চেষ্টা করেছে। এতে করে আজ বেশিরভাগ কোম্পানিরই শেয়ারদর ছিল নিন্মমূখী।

আজ ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২৮৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৭১ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক .৫৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ২৩১ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৪৫ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৬ টির, দর কমেছে ১৪২ টির এবং দর অপরিবর্তিত রয়েছে ১৭৭ টির। ডিএসইতে ৪৮৯ কোটি ১৭ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ১৬ কোটি ৩৬ লাখ টাকা কম। এর আগেরদিন লেনদেন হয়েছিল ৫০৫ কোটি ৫৩ লাখ লাখ টাকার।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৭০ পয়েন্টে। সিএসইতে ১৪৬টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৫টির দর বেড়েছে, কমেছে ৫৯টির এবং ৬২টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৬ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ার দিয়ে সাথেই থাকুন..

এ বিভাগের অন্যান্য সংবাদ