1. [email protected] : ইকোনোমিক বিডি প্রতিবেদক : ইকোনোমিক বিডি প্রতিবেদক
  2. [email protected] : ইকোনোমিক বিডি : ইকোনোমিক বিডি
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : woishi : woishi
পুঁজিবাজার থেকে রাজস্ব বঞ্চিত সাড়ে ৬ কোটি টাকা
শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ০২:৩৭ পূর্বাহ্ন

পুঁজিবাজার থেকে রাজস্ব বঞ্চিত সাড়ে ৬ কোটি টাকা

  • পোস্ট হয়েছে : বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০২২

২০২১ সালের নভেম্বর মাসের তুলনায় ২০২২ সালের নভেম্বর মাসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে সরকার মোট ৬ কোটি ৬৪ লাখ ৩ হাজার ৬০৫ টাকার রাজস্ব আয় থেকে বঞ্চিত হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, ২০২২ সালের নভেম্বর মাসে ডিএসই রাষ্ট্রীয় কোষাগার জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) মোট ২৭ কোটি ৭৪ লাখ ৫৫ হাজার ১৬৪ টাকা। যা এর আগের বছরের একই সময়ে ছিল ৩৪ কোটি ১৮ লাখ ৫৮ হাজার ৭৬৯ টাকা। অর্থাৎ ৬ কোটি ৬৪ লাখ ৩ হাজার ৬০৫ টাকার রাজস্ব আয় কম হয়েছে সরকারের।

দেশের অর্থনীতির সার্বিক অবস্থার প্রভাবে টালমাটাল রয়েছে দেশের পুঁজিবাজার। পাশাপাশি মাস জুড়ে প্রায় ৮০ শতাংশ কোম্পানির শেয়ার ফ্লোর প্রাইস আটকে থাকায় লেনদেন কম হয়েছে। লেনদেন কম হওয়ার কারণে সরকার ডিএসই থেকে রাজস্বও কম পেয়েছে বলে মনে করেন তারা।

ডিএসইর তথ্য মতে, নভেম্বর মাসে উদ্যোক্তা-পরিচালক ও বিনিয়োগকারীদের শেয়ার কেনা-বেচা থেকে কর বাবদ সরকারের মোট রাজস্ব আয় হয়েছে ২৭ কোটি ৭৪ লাখ ৫৫ হাজার ১৬৪ টাকা।

দুই প্রকার লেনদেনের মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের লেনদেন থেকে কর বাবদ রাজস্ব আয় হয়েছে ১৬ কোটি ৪২ লাখ ৩২ হাজার ১১৫ টাকা। আর উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার বিক্রি থেকে রাজস্ব আয় হয়েছে ১১ কোটি ৩২ লাখ ২৩ হাজার ৪৯ টাকা।

২০২১ সালের নভেম্বর মাসে উদ্যোক্তা-পরিচালক ও বিনিয়োগকারীদের শেয়ার কেনা-বেচা থেকে কর বাবদ সরকার রাজস্ব পেয়েছে ৩৪ কোটি ১৮ লাখ ৫৮ হাজার ৭৬৯ টাকা।

তার মধ্যে সরকার বিনিয়োগকারীদের লেনদেন বাবদ কর থেকে ২৬ কোটি ৬৮ লাখ ৩৩ হাজার ৭৮৭ টাকার রাজস্ব পেয়েছে। আর উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার কেনা-বেচা থেকে রাজস্ব পেয়েছে ৭ কোটি ৪৯ লাখ ৯৪ হাজার ৯৮২ টাকা। অর্থাৎ আগের বছরের তুলনায় ৬ কোটি ৬৫ লাখ টাকা কম রাজস্ব আয় হয়েছে।

এদিকে ২০২২ সালের অক্টোবর মাসে উদ্যোক্তা-পরিচালক ও বিনিয়োগকারীদের শেয়ার কেনা-বেচা থেকে কর বাবদ সরকারের মোট রাজস্ব আয় হয়েছে ৩৪ কোটি ১৮ লাখ ৩৪ হাজার ৮১৪ টাকা। তার আগের মাস সেপ্টেম্বর থেকে ৪০ কোটি ৭৮ লাখ ৪৭ হাজার ৭৭২ টাকা এবং তারও আগের মাস আগস্টে ডিএসই থেকে সরকারের রাজস্ব আয় ছিল ৩২ কোটি ৮৬ লাখ ৮৫ হাজার ৮৫৯ টাকা।

সব মিলে চলতি অর্থবছরের প্রথম ৫ মাস (অর্থাৎ জুলাই থেকে নভেম্বর) ডিএসই থেকে সরকারের রাজস্ব আয় হয়েছে ১৪৯ কোটি ৯৩ লাখ ৭৪ হাজার ৮৩৮ টাকা। তার আগের অর্থাৎ ২০২১-২২ অর্থবছরের মোট রাজস্ব আয় হয়েছিল ৩৫৯ কোটি ৩০ লাখ ৩৭ হাজার ১৮২ টাকা।

শেয়ার দিয়ে সাথেই থাকুন..

এ বিভাগের অন্যান্য সংবাদ