1. [email protected] : ইকোনোমিক বিডি প্রতিবেদক : ইকোনোমিক বিডি প্রতিবেদক
  2. [email protected] : ইকোনোমিক বিডি : ইকোনোমিক বিডি
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : woishi : woishi
অনাগ্রহে পতন শুধু ব্যাংক খাতে
রবিবার, ১৯ মে ২০২৪, ০৭:৪৫ অপরাহ্ন

অনাগ্রহে পতন শুধু ব্যাংক খাতে

  • পোস্ট হয়েছে : বুধবার, ২ নভেম্বর, ২০২২

প্রথম দুই কার্যদিবস পতন হলেও সপ্তাহের তৃতীয় দিন গতকাল দেশের পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসইর) সব সূচক কমেছে। সেইসঙ্গে লেনদেন আগের দিনের তুলনায় বেড়েছে। তবে ডিএসইতে লেনদেনে অংশ বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটদর অপরিবর্তিত ছিল। গতকাল সপ্তাহের তৃতীয় কার্যদিবসে সূচকের উত্থান হলেও বিনিয়োগকারীদের আগ্রহ না থাকায় শুধু ব্যাংক খাতের শেয়ারদরে পতন হয়েছে। এছাড়া টেলিকমিউনিকেশন ও মিউচুয়াল ফান্ড খাত ছাড়া বাকি সব খাতের শেয়ারদর বেড়েছে। এদিন বিনিয়োগকারীদের সবচেয়ে বেশি আগ্রহ ছিল কাগজ ও মুদ্রণ খাতের শেয়ারে। এর ফলে আলোচিত খাতটিতে শেয়ারদর বেশি বেড়েছে। এরপর শেয়ারদর বেশি বেড়েছে আইটি খাতের শেয়ারে। এছাড়া বিনিয়োগকারীদের আগ্রহের দিক থেকে তৃতীয় ও চতুর্থ স্থানে যথাক্রমে রয়েছে পাট এবং সেবা ও আবাসন খাতের শেয়ার।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল আগ্রহ বেশি থাকা কাগজ খাতের শেয়ার দর বেড়েছে ৮ দশমিক ৩০ শতাংশ। এদিন খাতটিত মোট ছয়টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। লেনদেন হওয়া শেয়ারগুলোর মধ্যে দাম বেড়েছে পাঁচটি কোম্পানির এবং একটি কোম্পানির শেয়ার অপরিবর্তিত ছিল। দ্বিতীয় স্থানে থাকা আইটি খাতের শেয়ারদর গতকাল বেড়েছে ৬ দশমিক ১০ শতাংশ। খাতটিতে মোট ১১টি কোম্পানির শেয়ার লেনদেন হয়। এর মধ্যে দাম বেড়েছে ১০টি কোম্পানির শেয়ারের এবং একটির দর অপরিবর্তিত ছিল। গতকাল শেয়ারদর বৃদ্ধি দিক থেকে তৃতীয় স্থানে থাকা পাট খাতের শেয়ারদর ৫ দশমিক ৬০ শতাংশ বেড়েছে। আলোচিত খাতটিতে গতকাল মোট তিনটি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। খাতটিতে লেনদেন হওয়া শেয়ারগুলোর মধ্যে দুটির দাম বেড়েছে এবং একটির শেয়ারদর অপরিবর্তিত ছিল।

এদিকে গতকাল বিনিয়োগকারীদের আগ্রহের চতুর্থ স্থানে রয়েছে সেবা খাতের কোম্পানির শেয়ার। এ খাতে গতকাল শেয়ারদর বেড়েছে পাঁচ শতাংশ। খাতটিতে গতকাল মোট চারটি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে তিনটি কোম্পানির শেয়ারদর বেড়েছে এবং বাকি কোম্পানির শেয়ারদর অপরিবর্তিত ছিল।

অন্যদিকে বিনিয়োগকারীদের আগ্রহ কম থাকায় শেয়ারদর কমেছে শুধু ব্যাংক খাতের কোম্পানির শেয়ারে। খাতটিতে গতকাল শেয়ারদর কমেছে দশমিক ১০ শতাংশ। এছাড়া টেলিকমিউনিকেশন ও মিউচুয়াল ফান্ড খাতে শেয়ারদর বৃদ্ধি ও কমার হার সমান থাকায় কোনো পরিবর্তন ছিল না।

অপরদিকে লেনদেনের দিক থেকে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে আইটি খাতে। খাতটিতে গতকাল ডিএসইর মোট লেনদেনের ১৭ দশমিক ৬০ শতাংশ লেনদেন হয়েছে। এরপর দ্বিতীয় স্থানে থাকা ওষুধ ও রসায়ন খাতে গতকাল ডিএসইর মোট লেনদেনের ১৫ দশমিক ৬০ শতাংশ লেনদেন হয়েছে। ১০ দশমিক ৫০ শতাংশ লেনদেন হওয়া কাগজ খাত রয়েছে তৃতীয় স্থানে।

গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৪৫ দশমিক ৫৫ পয়েন্ট বা দশমিক ৭২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ৩৫২ দশমিক ৮৯ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ্ সূচক ১২ দশমিক ২৬ পয়েন্ট বা দশমিক ৮৯ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৯ দশমিক ০৬ পয়েন্ট বা দশমিক ৪০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৮৯ দশমিক ৭০ পয়েন্টে এবং দুই হাজার ২৩৫ দশমিক ৭৭ পয়েন্টে।

গতকাল ডিএসইতে ৯০২ কোটি ৮৩ লাখ টাকার লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবস থেকে ১৩৩ কোটি ৫৮ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৭৬৯ কোটি ২৫ লাখ টাকার। ডিএসইতে গতকাল ৩৫৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ারদর বেড়েছে ১১৬টির বা ৩২ দশমিক ৩১ শতাংশের, শেয়ারদর কমেছে ১১টির বা ৩ দশমিক ০৬ শতাংশের এবং ২৩২টির বা ৬৪ দশমিক ৬২ শতাংশের শেয়ার ও ইউনিটদর অপরিবর্তিত ছিল।

শেয়ার দিয়ে সাথেই থাকুন..

এ বিভাগের অন্যান্য সংবাদ