1. [email protected] : ইকোনোমিক বিডি প্রতিবেদক : ইকোনোমিক বিডি প্রতিবেদক
  2. [email protected] : ইকোনোমিক বিডি : ইকোনোমিক বিডি
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : woishi : woishi
বিপাকে পড়েছেন শীর্ষ ২ কোম্পানির বিনিয়োগকারীরা
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০২:২৭ অপরাহ্ন

বিপাকে পড়েছেন শীর্ষ ২ কোম্পানির বিনিয়োগকারীরা

  • পোস্ট হয়েছে : শনিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২২

বিদায়ী সপ্তাহে (১৮-২২ সেপ্টেম্বর) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শীর্ষ লেনদেনের ১০ কোম্পানি হলো- ওরিয়ন ফার্মা, বেক্সিমকো লিমিটেড, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, জেএমআই হসপিটাল, লাফার্জহোলসিম, ইউনিক হোটেল, ইস্টার্ন হাউজিং, একমি ল্যাবরেটরিজ, শাইনপুকুর সিরামিকস এবং শাহজিবাজার পাওয়ার।

লেনদেনের শীর্ষ কোম্পানিগুলোর মধ্যে ৮ কোম্পানির বিনিয়োগকারীরা স্বস্তিতে থাকলেও ২ কোম্পানির বিনিয়োগকারীদের মন বেজায় খারাপ। কারণ চাঙ্গা বাজারেও এই চার কোম্পানির শেয়ারদর কমেছে। কোম্পানিগুলো হলো- বেক্সিমকো লিমিটেড এবং লাফার্জহোলসিম।

অভিজ্ঞ বিনিয়োগকারীদের মতে, বড় বিনিয়োগকারীদের শেয়ার বিক্রির চাপে কোম্পানিগুলোর দর কমেছে। চলতি সপ্তাহে বড় বিনিয়োগকারীদের বিক্রির চাপ অব্যাহত থাকলে কোম্পানিগুলোর শেয়ারের দর আরও কমতে পারে। আর যদি বিনিয়োগকারীরা কেনার মেজাজে ফিরে আসেন, তাহলে কোম্পানিগুলোর শেয়ারদর উর্ধ্বমুখী হতে পারে।

কোম্পানিগুলোর মধ্যে লেনদেন তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে বেক্সিমকো লিমিটেড। সপ্তাহজুড়ে কোম্পানিটির ৮ কোটি ১৮ লাখ ৭৮ হাজার ৯১৯টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১ হাজার ১৩৬ কোটি ৭৩ লাখ ৮৯ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ১১.২৪ শতাংশ। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১৩৫ টাকা ৯০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১৩৪ টাকা ৫০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ১ টাকা ৪০ পয়সা বা ১.০৩ শতাংশ।

লেনদেন তালিকার পঞ্চম স্থানে রয়েছে লাফার্জ হোলসিম। সপ্তাহজুড়ে কোম্পানিটির ৩ কোটি ৮ লাখ ২২ হাজার ৮৪৪টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ২৪২ কোটি ৯১ লাখ ৫৫ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ২.৪০ শতাংশ। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৭৭ টাকা ৮০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৭৭ টাকা ৩০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ৫০ পয়সা বা .৬৪ শতাংশ।

শেয়ার দিয়ে সাথেই থাকুন..

এ বিভাগের অন্যান্য সংবাদ