1. [email protected] : ইকোনোমিক বিডি প্রতিবেদক : ইকোনোমিক বিডি প্রতিবেদক
  2. [email protected] : ইকোনোমিক বিডি : ইকোনোমিক বিডি
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : woishi : woishi
পতন বাজারেও রেকর্ড পরিমান লেনদেন ডিএসইর
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১১:৫২ পূর্বাহ্ন

পতন বাজারেও রেকর্ড পরিমান লেনদেন ডিএসইর

  • পোস্ট হয়েছে : মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর, ২০২২
dse-logo

আগের কার্যদিবস বড় উত্থান হলেও মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) সামান্য পতন হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। তবে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের উত্থান হয়েছে। ডিএসইতে সূচকের সাথে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমলেও সিএসইতে অপরিবর্তিত রয়েছে। আর ডিএসই সূচক কমলেও টাকার পরিমাণে লেনদেন এক বছরের মধ্যে সবচেয়ে বেশি হয়েছে।

আজ ডিএসইতে দুই হাজার ৮৩২ কোটি ৩০ লাখ টাকার লেনদেন হয়েছে। ডিএসইতে আজকের লেনদেন এক বছর ১২ দিন বা ২৫৪ কার্যদিবসের মধ্যে সবচেয়ে বেশি। এর আগে ২০২১ সালের ০৯ সেপ্টেম্বর আজকের চেয়ে বেশি লেনদেন হয়েছিল। ওই দিন লেনদেন হয়েছিল দুই হাজার ৮৬৬ কোটি টাকার।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪.২২ পয়েন্ট বা ০.০৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ছয় হাজার ৫৯৬.৬৫ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াাহ সূচক ৩.০০ পয়েন্ট বা ০.২০ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৪.৩৪ পয়েন্ট বা ০.১৮ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪৪৮.৩৮ পয়েন্ট এবং দুই হাজার ৪০১.৭৬ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৭৩টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে ৭২টির বা ১৯.৩০ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। শেয়ার দর কমেছে ১৫৬টির বা ৪১.৮২ শতাংশের এবং বাকি ১৪৫টির বা ৩৮.৮৮ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৫৬.০৩ পয়েন্ট বা ০.২৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ৪৫০.০১ পয়েন্টে। সিএসইতে আজ ২৮২টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৭৯টির দর বেড়েছে, কমেছে ৯৭টির আর ১০৬টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৪৯ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ার দিয়ে সাথেই থাকুন..

এ বিভাগের অন্যান্য সংবাদ