1. [email protected] : ইকোনোমিক বিডি প্রতিবেদক : ইকোনোমিক বিডি প্রতিবেদক
  2. [email protected] : ইকোনোমিক বিডি : ইকোনোমিক বিডি
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : woishi : woishi
ডিএসইর কাছে এমডির পদত্যাগের ব্যাখ্যা চেয়েছেন বিএসইসি
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০২:৩৩ অপরাহ্ন

ডিএসইর কাছে এমডির পদত্যাগের ব্যাখ্যা চেয়েছেন বিএসইসি

  • পোস্ট হয়েছে : বৃহস্পতিবার, ২৫ আগস্ট, ২০২২
Dse-bsec

দেশের শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ঢাকা স্টক এক্সচেঞ্জকে তার ব্যবস্থাপনা পরিচালক তারেক আমিন ভূঁইয়ার পদত্যাগের ব্যাখ্যা চেয়েছেন।

বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবায়াত-উল-ইসলাম বুধবার (২৪ আগস্ট) ডিএসইর চেয়ারম্যান মোঃ ইউনুসুর রহমানকে এ বিষয়ে আলোচনার জন্য ডেকেছেন।

বিএসইসি একটি সূত্র জানিয়েছে, তারেক আমিনের পদত্যাগের বিষয়ে বৃহস্পতিবারের মধ্যে ডিএসইকে ব্যাখ্যা দিতে বলেছে বিএসইসি।

তারিক আমিন ভূইয়া মঙ্গলবার (২৩ আগস্ট) ঢাকা স্টক এক্সচেঞ্জটির চেয়ারম্যানের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন। অক্টোবরের শেষে তার পদত্যাগ কার্যকর করার কথা বলা হয়েছে পদত্যাগপত্রে।

এর আগে গত বছরের ৬ জুলাই নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) তার নিয়োগে অনুমোদন দিয়েছিল। এর আগের দিন ৫ জুলাই এমডি পদে নিয়োগ চেয়ে তারিক আমিন ভূইয়া, অভিজিৎ কুমার সাহা ও মুস্তাফিজুর রহমানের নাম কমিশনে প্রস্তাব করেছিল ডিএসই কর্তৃপক্ষ। যার আলোকে কমিশন তরিকুল আমিন ভূইয়াকে এমডি পদে নিয়োগে অনুমোদন দেয় কমিশন।

১২৭ জনের পদোন্নতি দিয়ে বিতর্কের মধ্যে পদত্যাগ করলেন ডিএসইর এই এমডি। অভিযোগ ওঠে এনআরসিকে (নমিনেশন অ্যান্ড রিমিউনারেশন কমিটি) বাদ দিয়ে এমডি একক সিদ্ধান্তে তিন কর্মকর্তাকে ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) থেকে জিএম করেছেন। ডিএসইর নিয়ম অনুসারে ডিজিএম পর্যায়ের কোনো কর্মকর্তাকে পদোন্নতি দিতে এনআরসির সুপারিশ লাগে। কমিটি যাচাই বাছাই করে পদোন্নতির সুপারিশ করে।

ডিএসইর সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এমন পদোন্নতি দেয়ায় সোমবার (২২ আগস্ট) অনুষ্ঠিত ডিএসইর পরিচালনা পর্ষদ সভায় এমডি তারেক আমিন ভূইয়াকে তোপের মুখে পড়তে হয়। এমনকি পর্ষদ সভার একটা পর্যায়ে তাকে সভায় না রাখার সিদ্ধান্ত হয়। ফলে এমডির অনুপস্থিতেই পর্ষদ সভার ওই অংশ অনুষ্ঠিত হয়। এমন পরিস্থিতিতে একদিন না যেতেই পদত্যাগপত্র জমা দিলেন ডিএসইর এমডি।

এ বিষয়ে ডিএসইর চেয়ারম্যান ইউনুসুর রহমান বিজনেস আওয়ারকে বলেন, এমডি আজ একটি পদত্যাগপত্র জমা দিয়েছেন। এতে তিনি অক্টোবরের শেষে পদত্যাগের কথা বলেছেন।

এমডি কেন পদত্যাগ করলেন? এমন প্রশ্নের উত্তরে ডিএসইর চেয়ারম্যান বলেন, উনি ১ পৃষ্টার পদত্যাগপত্রে অনেকগুলো কারন উল্লেখ করেছেন। এরমধ্যে সংক্ষেপে বলতে গেলে তিনি এখানে যেভাবে কাজ করতে চাচ্ছেন, সেইভাবে পারছেন না বলে জানিয়েছেন। এ কারনে তিনি পদত্যাগ করা উচিত বলে মনে করেছেন।

ডিএসইর কর্মকর্তাদের যে পদোন্নতি দেয়া হয়েছে এখন তার কি হবে? এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, ডিএসইর নিয়ম অনুযায়ী পদোন্নতির একটি অংশ ওনার (এমডি) এখতিয়ারের মধ্যে পড়ে না, সেটা পরিবর্তন করতে বলা হয়েছে। আর বাকিগুলোর মধ্যে অর্গানোগ্রামে পদ নেই, তবু পদোন্নতি হয়েছে, এগুলো এনালাইসিস করতে হবে।

শেয়ার দিয়ে সাথেই থাকুন..

এ বিভাগের অন্যান্য সংবাদ