1. [email protected] : ইকোনোমিক বিডি প্রতিবেদক : ইকোনোমিক বিডি প্রতিবেদক
  2. [email protected] : ইকোনোমিক বিডি : ইকোনোমিক বিডি
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : woishi : woishi
চলতি বছরে ইটিএফ চালু করবে ডিএসই
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১১:৪৯ পূর্বাহ্ন

চলতি বছরে ইটিএফ চালু করবে ডিএসই

  • পোস্ট হয়েছে : মঙ্গলবার, ৩১ মে, ২০২২
dse

চলতি বছরের মধ্যে এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড (ইটিএফ) নামে একটি নতুন পণ্য চালু করবে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এছাড়া দ্রুততম সময়ের মধ্যে অল্টারনেটিভ ট্রেডিং প্ল্যাটফরম (এটিএফ) নামে নতুন একটি বোর্ড চালু করার প্রস্তুতি চলছে।

আজ মঙ্গলবার (৩১ মে) অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেওয়া হয়েছে।

এতে উপস্থিত থেকে সাংবাদিকদের ইটিএফ এবং এটিবি নিয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক মোঃ তারিক আমিন ভূইয়া, ডিএসইর চিফ অপারেটিং অফিসার সাইফুর রহমান মজুমদার এবং ডিএসইর চিফ টেকনোলজি অফিসার জিয়াউল হক।

সংবাদ সম্মেলনে ডিএসইর এমডি তারিক আমিন ভুঁইয়া বলেন, আপাতত ডিএসই ৩০ এর অন্তর্ভুক্ত কোম্পানিগুলো নিয়ে একাধিক ইটিএফ চালু করা হবে। পরবর্তীতে শরীয়াহ সূচক ও বিভিন্ন খাতভিত্তিক ইটিএফ চালু করা হবে। তাতে বাজার অনেক বেশি স্থিতিশীল হবে।

ইতোমধ্যে তিনটি সম্পদ ব্যবস্থাপনা কোম্পানি বাজারে ইটিএফ আনার প্রস্তুতি শুরু করেছে বলে ডিএসইকে জানিয়েছে বলে জানান তিনি। প্রতিষ্ঠান তিনটি হচ্ছে- গ্রিন ডেল্টা ড্রাগন অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি, লংকাবাংলা অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি ও শান্তা অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি।

বিদ্যমান আইন অনুসারে একটি ইটিএফের ন্যুনতম আকার হতে হবে ৫০ কোটি টাকা, যাতে উদ্যোক্তাকে দিতে হবে ১০ শতাংশ, আর সংশ্লিষ্ট সম্পদ ব্যবস্থাপনা কোম্পানিকে দিতে হবে ফান্ডের ২ শতাংশ।

শেয়ার দিয়ে সাথেই থাকুন..

এ বিভাগের অন্যান্য সংবাদ