1. [email protected] : ইকোনোমিক বিডি প্রতিবেদক : ইকোনোমিক বিডি প্রতিবেদক
  2. [email protected] : ইকোনোমিক বিডি : ইকোনোমিক বিডি
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : woishi : woishi
পাঁচ কোম্পানির শেয়ার ক্রয়
সোমবার, ১৩ মে ২০২৪, ০৫:৫৮ পূর্বাহ্ন

পাঁচ কোম্পানির শেয়ার ক্রয়

  • পোস্ট হয়েছে : শনিবার, ৯ এপ্রিল, ২০২২

প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদায়ী সপ্তাহে (০৩-০৭ এপ্রিল) শীর্ষ লেনদেনের কোম্পানিগুলোর মধ্যে পাঁচ কোম্পানির শেয়ার কিনেছেন বিনিয়োগকারীরা। যার ফলে লেনদেন বৃদ্ধির পাশাপাশি দর বৃদ্ধিতেও এগিয়েছিল কোম্পানিগুলো। কোম্পানিগুলো হলো- আইপিডিসি ফাইন্যান্স, লাফার্জহোলিসিম, ভিএফএস থ্রেড, জিএসপি ফাইন্যান্স এবং নাহি অ্যালুমিনিয়াম।

অভিজ্ঞ বিনিয়োগকারীরা মনে করছেন, কোম্পানিগুলোর শেয়ারের লেনদন ও দর বৃদ্ধির পেছনে বড় বিনিয়োগকারীদের হাত ছিল। কোম্পানিগুলোতে তাদের বাই প্রেসার থাকাতে লেনদেন যেমন বেড়েছে, শেয়ারদরও তেমনি বেড়েছে। তবে চলতি সপ্তাহেও যে কোম্পানিগুলোর দর বাড়বে-এমন কোন নিশ্চয়তা নেই। যদি বড় বিনিয়োগকারীরা আগের সপ্তাহের মতো শেয়ারগুলো কেনায় বেশি মনোযোগী হয়, তাহলে হয়তো শেয়ারগুলোর দর ঊর্ধ্বমুখী প্রবণতায় থাকতে পারে। আর বড় বিনিয়োগারীরা যদি সেল মুডে থাকেন, তাহলে হয়তো দরে সংশোধন হতে পারে। তাই শেয়ারগুলোতে বিনিয়োগের ক্ষেত্রে বিনিয়োগকারীদের সতর্কতা অবলম্বন করতে হবে।

আলোচ্য সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহের শীর্ষে এবং লেনদেন তালিকার দ্বিতীয় স্থানে ছিল আইপিডিসি ফাইন্যান্স। সপ্তাহজুড়ে কোম্পানিটির ৩ কোটি ৫০ লাখ ৬৮ হাজার ৯৯টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১৫৬ কোটি ৫৬ লাখ ৪৯ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৪১ টাকা ৩০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৪২ টাকা ৮০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ১ টাকা ৫০ পয়সা বা ৩.৬৩ শতাংশ।

তালিকার তৃতীয় স্থানে রয়েছে লাফার্জহোলিসিম লিমিটেড। সপ্তাহজুড়ে কোম্পানিটির ১ কোটি ৭৪ লাখ ৫০ হাজার ৬৮টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১৩৭ কোটি ৩৯ লাখ ১৭ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৭৫ টাকা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৭৮ টাকা ৯০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ৩ পয়সা ৯০ পয়সা বা ৫.২০ শতাংশ।

লেনদেনের চতুর্থ দখল করেছে ভিএফএস থ্রেড। সপ্তাহজুড়ে কোম্পানিটির কোম্পানিটির ৩ কোটি ১ লাখ ৭ হাজার ৪১৮টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৭৭ কোটি ৮০ লাখ ৮ হাজার টাকার। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ২৪ টাকা ৭০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ২৫ টাকা ৫০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ৮০ পয়সা বা ৩.২৪ শতাংশ।

তালিকার পঞ্চম স্থানে রয়েছে জিএসপি ফাইন্যান্স। কোম্পানিটির ২ কোটি ৬১ লাখ ১৮ হাজার ৮৩৯টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৭৬ কোটি ৮২ লাখ ৮০ হাজার টাকার। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ২৮ টাকা ১০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ২৮ টাকা ৫০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ৪০ পয়সা বা ১.৪২ শতাংশ।

তালিকার ষষ্ঠ স্থানে রয়েছে নাহি অ্যালুমিনিয়াম। কোম্পানিটির ৮৫ লাখ ৯ হাজার ৮৫১টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৬০ কোটি ৬২ লাখ ২৪ হাজার টাকার। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৭০ টাকা ৪০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৭৪ টাকা ২০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ৩ টাকা ৮০ পয়সা বা ৫.৪০ শতাংশ।

শেয়ার দিয়ে সাথেই থাকুন..

এ বিভাগের অন্যান্য সংবাদ