1. [email protected] : ইকোনোমিক বিডি প্রতিবেদক : ইকোনোমিক বিডি প্রতিবেদক
  2. [email protected] : ইকোনোমিক বিডি : ইকোনোমিক বিডি
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : woishi : woishi
বিদায়ী সপ্তাহে লেনদেনে নতুন মার্কেট মুভার
রবিবার, ১৯ মে ২০২৪, ০৪:০৪ পূর্বাহ্ন

বিদায়ী সপ্তাহে লেনদেনে নতুন মার্কেট মুভার

  • পোস্ট হয়েছে : শনিবার, ৫ মার্চ, ২০২২

প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদায়ী সপ্তাহে (২৭ ফেব্রুয়ারি-৩ মার্চ) ডিএসইতে মার্কেট মুভারের তালিকায় এসেছে- বেক্সিমকো লিমিটেড, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, সোনালী পেপার, ফরচুন সুজ, ওরিয়ন ফার্মা, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, সাইফ পাওয়ারটেক, আনোয়ার গ্যালভানাইজিংয়ের, ইউনিয়ন ব্যাংক এবং ড্রাগন সোয়েটার।

বিদায়ী সপ্তাহে মার্কেট মুভারের তালিকায় নতুন করে উঠে এসেছে ইউনিয়ন ব্যাংক। ডিএসইর দুই সপ্তাহের মার্কেট মুভারের তালিকায় পর্যালোচনায় এই তথ্য জানা গেছ।

সাপ্তাহিক লেনদেনের তালিকার নবম স্থানে রয়েছে ইউনিয়ন ব্যাংক। সপ্তাহজুড়ে কোম্পনিটির ৪ কোটি ৪৬ লাখ ৯৭ হাজার ৫৬১টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৫৪ কোটি ৫৯ লাখ ৩৯ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১২ টাকা ৭০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১২ টাকা ১০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ৬০ পয়সা বা ৪.৭২ শতাংশ।

বিদায়ী সপ্তাহে পাঁচ কার্যদিবসের মধ্যে প্রথম দিন ও শেষ দিন বড় পতন হয়েছে। মাঝ খানের তিন দিন দর কিছুটা বাড়লে সপ্তাহশেষে শেয়ারটির দরপতন হয়েছে ৪.৭২ শতাংশ।

নতুন তালিকাভুক্ত কোম্পানিটির দর চিত্র পর্যালোচনা করলে দেখা যায়, তালিকাভুক্তির প্রথম দিন ২৬ জানুয়ারি ২০২২ তারিখ বিক্রেতাশূন্য হয়ে ১১ টাকায় ওঠে। দ্বিতীয় কার্যদিবসও বিক্রেতাশূন্য ছিল। কিন্তু তৃতীয় কার্যদিবসেই সংশোধনে ফিরে আসে। তিন দিন সংশোধন হওয়ার পর ফের ঊর্ধ্বমুখী প্রবণতায় ফেরে। দর উঠে ১৪ টাকায়। তারপর থেকে সংশোধন প্রবতণতায় রয়েছে শেয়ারটির দর। সর্বশেষ কোম্পানিটির শেয়ারদর ১২ টাকা ১০ পয়সায় নেমে আসে।

বিনিয়োগকারীরা বলছেন, ব্যাংকের শেয়ারে অনাগ্রহ থাকায় ইউনিয়ন ব্যাংকের দরও বাড়তে পারছে না। অথচ কোম্পানিটির শেয়ারদর খুবই আকর্ষণীয় অবস্থায় রয়েছে।

চলতি অর্থবছরের তিন প্রান্তিক বা ৯ মাসে (জানু-সেপ্টেম্বর’২১) ইউনিয়ন ব্যাংকের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৮ পয়সা। নতুন তালিকাভুক্ত কোম্পানিটির আগের অর্থবছরের একই সময়ের ইপিএস পাওয়া যায়নি।

সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১২ টাকা ১০ পয়সা। সেই হিসাবে কোম্পানিটির পিই রেশিও দাঁড়িয়েছে ৪.১৬ পয়েন্টে।

শেয়ার দিয়ে সাথেই থাকুন..

এ বিভাগের অন্যান্য সংবাদ