1. [email protected] : ইকোনোমিক বিডি প্রতিবেদক : ইকোনোমিক বিডি প্রতিবেদক
  2. [email protected] : ইকোনোমিক বিডি : ইকোনোমিক বিডি
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : woishi : woishi
ব্যাংক, বিমা, বস্ত্রে ধসে উজ্জ্বল মিউচ্যুয়াল ফান্ড
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১০:৩৯ অপরাহ্ন

ব্যাংক, বিমা, বস্ত্রে ধসে উজ্জ্বল মিউচ্যুয়াল ফান্ড

  • পোস্ট হয়েছে : বুধবার, ২৩ জুন, ২০২১
share-market

তিন প্রান্তিকেই যে পরিমাণ আয় করেছে বেশিরভাগ ফান্ড, সেই পরিমাণ আয় গত ১০ বছরের কোনো বছরেই করতে পারেনি ফান্ডগুলো। আবার ১ এপ্রিল থেকে চতুর্থ প্রান্তিকে সূচক বেড়েছে ৭৫০ পয়েন্টের বেশি। ফলে সহজেই অনুমান করা যায়, এই প্রান্তিকেও ব্যাপক আয় করবে তারা। ফলে এবার ইউনিট মূল্যের তুলনায় বেশ ভালো পরিমাণে হারে লভ্যাংশ আসতে পারে বলে আশা করা হচ্ছে।

বিমা খাতের শেয়ার দর যেভাবে বেড়েছিল লাফিয়ে লাফিয়ে, সেভাবেই এখন দাম কমছে ধপাস করে। আকর্ষণীয় মুনাফা ও লভ্যাংশ ঘোষণা করেও দর ধরে রাখতে পারছে না ব্যাংক খাত। টানা উত্থানের পর পতন বস্ত্র খাতেও।

সব মিলিয়ে সপ্তাহের চতুর্থ কর্মদিবসে বড় পতন পুঁজিবাজারে। তবে এর মধ্যে ব্যতিক্রম একটি খাত। মিউচ্যুয়াল ফান্ডের যেগুলোর লেনদেন হয়েছে, দাম বেড়েছে তার প্রতিটির।

অর্থবছর শেষের আর পাঁচ কর্মদিবস বাকি। ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ৩০টি কী পরিমাণ লভ্যাংশ ঘোষণা করবে, তার হিসাব নিকাশ শুরু হবে। তবে তৃতীয় প্রান্তিকের যে হিসাব প্রকাশ হয়েছে, তাতে সিংহভাগের আয় হয়েছে ব্যাপক।

তিন প্রান্তিকেই যে পরিমাণ আয় করেছে বেশিরভাগ ফান্ড, সেই পরিমাণ আয় গত ১০ বছরের কোনো বছরেই করতে পারেনি ফান্ডগুলো।

আবার ১ এপ্রিল থেকে চতুর্থ প্রান্তিকে সূচক বেড়েছে ৭৫০ পয়েন্টের বেশি। ফলে সহজেই অনুমান করা যায়, এই প্রান্তিকেও ব্যাপক আয় করবে তারা। ফলে এবার ইউনিট মূল্যের তুলনায় বেশ ভালো পরিমাণে হারে লভ্যাংশ আসতে পারে বলে আশা করা হচ্ছে।

এই খাতের সাউথইস্ট ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হচ্ছে না গত ১৬ মে থেকে। বাকিগুলোর মধ্যে দুটি ছিল সবচেয়ে বেশি দাম বৃদ্ধি পাওয়া ১০টি কোম্পানির তালিকায়। আর ২০টি কোম্পানির ছয়টি ছিল এই খাতের।

সবচেয়ে বেশি বেড়েছে আইসিবি এএমসিএল সেকেন্ড মিউচ্যুয়াল ফান্ডের দর। ১০ টাকা ৩০ পয়সা থেকে বেড়ে হয়েছে ১১ টাকা ৩০ পয়সা। এর চেয়ে বেশি দাম বাড়া সম্ভব ছিল না। সব মিলিয়ে বড় পতনের দিন ১১টি ফান্ডের দাম বেড়েছে ৪ শতাংশ বা তার চেয়ে বেশি।

অন্য খাতগুলোর মধ্যে সবচেয়ে বেশি ঝড় বেছে বিমা খাতে, এরপর ব্যাংকে। আর তৃতীয় অবস্থানে বস্ত্র খাত। বিমা খাতের ৫০টি কোম্পানির মধ্যে দর হারিয়েছে ৪৭টি। অন্যদিকে ব্যাংক খাতের ৩১টির মধ্যে ২৪টি, বস্ত্রের ৫৮টির মধ্যে ৪১টি কোম্পানি দর হারিয়েছে

প্রধান খাতগুলোর মধ্যে প্রকৌশল, বিদ্যুৎ জ্বালানিও হতাশ করেছে বিনিয়োগকারীদের। আর ওষুধ ও রসায়ন খাতে ছিল মিশ্র প্রবণতা। দিন শেষে সূচক পড়েছে ৬৯ পয়েন্ট, তবে লেনদেন আবার ছাড়িয়েছে দুই হাজার কোটি টাকা।

শেয়ার দিয়ে সাথেই থাকুন..

এ বিভাগের অন্যান্য সংবাদ