1. [email protected] : ইকোনোমিক বিডি প্রতিবেদক : ইকোনোমিক বিডি প্রতিবেদক
  2. [email protected] : ইকোনোমিক বিডি : ইকোনোমিক বিডি
বীমা খাতের শেয়ারে হঠাৎ কালোমেঘের ছায়া
বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ০৪:২০ পূর্বাহ্ন

বীমা খাতের শেয়ারে হঠাৎ কালোমেঘের ছায়া

  • পোস্ট হয়েছে : বুধবার, ৫ মে, ২০২১
  • ১০৯ বার দেখা হয়েছে
top 10 loser

আজ বুধবার (৫ মে) উত্থান প্রবণতায় পুঁজিবাজারের লেনদেন শেষ হয়েছে। প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ সব সূচক বেড়েছে। বেড়েছে লেনদেন, বেড়েছে বেশিরভাগ শেয়ার দরও। কিন্তু চাঙ্গা বাজারেও বীমা খাতের শেয়ারে হঠাৎ কালোমেঘের ছায়া নেমে এসেছে। অথচ গতকালও (মঙ্গলবার) খাতটির শেয়ারে ছিল দর বৃদ্ধির মহাদাপট।

আজ ডিএসইতে বিমা খাতের ৫০টি কোম্পানির মধ্যে দর কমেছে ৩৫টির, বেড়েছে ১২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩টির। এখাতে আজ দর কমেছে ৭০ শতাংশ কোম্পানির, দর বেড়েছে ২৪ শতাংশ কোম্পানির এবং দর অপরিবর্তিত রয়েছে ৬ শতাংশ কোম্পানির।

আজ ডিএসইতে দর পতনের শীর্ষ তালিকায় ছিল বীমা খাতের মহাদাপট। কোম্পানিগুলোর মধ্যে বেশি দর কমেছে ঢাকা ইন্সুরেন্সের ৭.৮৯ শতাংশ, অগ্রণী ইন্সুরেন্সের ৬.৮৪ শতাংশ, ফিনিক্স ইন্সুরেন্সের ৬.২০ শতাংশ, সোনারবাংলা ইন্সুরেন্সের ৬.০৫ শতাংশ, ক্রীস্টাল ইন্সুরেন্সের ৫.৮৫ শতাংশ, নিটোল ইন্সুরেন্সের ৫.৫৩ শতাংশ, বাংলাদেশ ন্যাশনাল ইন্সুরেন্স কোম্পানির ৫.৪৯ শতাংশ, তাকাফুল ইন্সুরেন্সের ৫.৪৬ শতাংশ এবং সিটি জেনারেল ইন্সুরেন্সের ৫.২৬ শতাংশ।

এছাড়া দর কমেছে প্যারামাউন্ট ইন্সুরেন্সের ৫.২০ শতাংশ, বিজিআইসির ৫.১৪ শতাংশ, রূপালী ইন্সুরেন্সের ৫.০৩ শতাংশ, এশিয়া প্যাসেফিকের ৫.০৩ শতাংশ।

আগেরদিন ডিএসইতে দর বৃদ্ধির প্রথম শীর্ষ ৬০টি কোম্পানির মধ্যে বীমা খাতের কোম্পানিই ছিল ৩৬টি এবং দর বৃদ্ধির প্রথম ২০টির মধ্যে বীমা খাতের কোম্পানি ছিল ১৮টি। কোম্পানিগুলোর দর বেড়েছিল ৫ শতাংশ থেকে ১০ শতাংশ পর্যন্ত।

আর আজ ডিইসইতে দর পতনের প্রথম ২০টি কোম্পানির মধ্যে ১৯টিই বীমা খাতের এবং দর তনের প্রথম ৪০টির মধ্যে বীমা খাতেরই ৩৪টি।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, গত কয়েকদিন যাবত বীমা খাতের কোম্পানির বিশেষ করে সাধারণ বীমার শেয়ার দর অনেক বেড়েছে। বেশিরভাগ কোম্পানির দর বেড়ে প্রায় দ্বিগুণ হয়েছে। বীমার শেয়ারে বিনিয়োগকারীদের বড় মুনাফা থাকায় তার এখন মুনাফা তুলছে।

মো. শওকত হোসেন নামে এক প্রবীণ বিনিয়োগকারী বলেন, শোনা যাচ্ছে বীমা খাতের আলোচিত কয়েকজন বড় বিনিয়োগকারী এখন বস্ত্র খাতের কিছু কোম্পানিতে এবং জীবন বীমার শেয়ারে নজর দিয়েছেন। যে কারণে বস্ত্র খাতের কয়েকটি কোম্পানির লেনদেন ও দর হঠাৎ করে বহুগুণে বেড়ে গেছে। এছাড়া, জীবন বীমার শেয়ারে তাদের সম্পৃক্ত হওয়ার কারণে এখাতের শেয়ারও গত দুদিন যাবত ঊর্ধ্বমুখী প্রবণতায় রয়েছে। তারা এখন সাধারণ বীমার শেয়ার থেকে কিছু বিনিয়োগ ওইসব খাতে স্থানান্তর করছেন। ফলে সাধারণ বীমার শেয়ারে সংশোধন চলছে। কয়েকদিন পর আবারও সাধারণ বীমার শেয়ার ঊর্ধ্বমুখী ধারায় ফিরে আসবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

শেয়ার দিয়ে সাথেই থাকুন..

এ বিভাগের অন্যান্য সংবাদ