1. [email protected] : ইকোনোমিক বিডি প্রতিবেদক : ইকোনোমিক বিডি প্রতিবেদক
  2. [email protected] : ইকোনোমিক বিডি : ইকোনোমিক বিডি
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : woishi : woishi
ভোট জালিয়াতির মাধ্যমে সাউথইস্ট ব্যাংকে পরিচালক পুনঃনিয়োগ
শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ০৬:১৫ অপরাহ্ন

ভোট জালিয়াতির মাধ্যমে সাউথইস্ট ব্যাংকে পরিচালক পুনঃনিয়োগ

  • পোস্ট হয়েছে : শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪

শেয়ারবাজারে তালিকাভুক্ত বেসরকারি ব্যাংক সাউথইস্ট ব্যাংকের বার্ষিক সাধারণ সভায় (এজিএম) শেয়ারহোল্ডারদের ভোট জালিয়াতির মাধ্যমে ২ জন পরিচালককে পুনঃনিয়োগ দেওয়ার অভিযোগ উঠেছে।

ব্যাংকটির একদল শেয়ারহোল্ডার দাবি করেছেন, আর্থিক কেলেঙ্কারি এবং দুর্নীতির অভিযোগে অভিযুক্ত ব্যাংটির বর্তমান চেয়ারম্যান আলমগীর কবির এবং এশিয়া ইন্স্যুরেন্স লিমিটেডের পক্ষে মনোনীত পরিচালক রফিকুল ইসলাম ভোট চুরি করে পরিচালক পদে পুনঃনিয়োগ পেয়েছেন।

এমন অভিযোগ জানিয়ে বাংলাদেশ ব্যাংক ও শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে পৃথক দুটি চিঠি পাঠিয়েছে ব্যাংকটির দুইজন বড় শেয়ারহোল্ডার।

এদিকে, কিছু শেয়ারহোল্ডার জানিয়েছেন, তাদের প্রয়োজনীয় প্রক্সি লেটার থাকা সত্ত্বেও এজিএমের বিষয়গুলোতে অনুমোদন কিংবা পরিচালক পুনঃনিয়োগে ভোট দিতে দেওয়া হয়নি। তারা অভিযোগ করেন, কিছু সংখ্যক শেয়ারহেল্ডারের পোর্টফোলিও ব্যবহার করে এই ২ পরিচালক নিজেদের পক্ষে ভোট দিয়েছেন।

উল্লেখ্য, গত বুধবার (২৫ সেপ্টেম্বর) ব্যাংকটির ২৯তম এজিএম অনুষ্ঠিত হয়। নিয়ম অনুযায়ী ব্যাংকটির এজিএম শুরুর আগের রাত থেকে সভার আলোচ্য বিষয়সূচির উপরে অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে ব্যাংকটির শেয়ারহোল্ডারদের থেকে ভোট নেওয়া শুরু হয়। এমন অবস্থায় ২৪ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত ব্যাংকটির পরিচালক পুনঃনিয়োগের ব্যাপারে পক্ষে ভোটের সংখ্যা ছিল কম। কিন্তু ২৫ সেপ্টেম্বর সকাল থেকে দেখা যায়, ব্যাংকের বর্তমান চেয়ারম্যান আলমগীর কবির এবং মনোনীত পরিচালক মো. রফিকুল ইসলামের পক্ষে কয়েক কোটি ভোট বেশি পড়ে। এক্ষেত্রে আলমগীর কবির তার ক্ষমতার অপব্যবহার করে যেসব শেয়ারহোল্ডার ভোট দেয়নি, তাদের ভোটাধিকার ব্যবহার করে কৌশলে নিজেদের নামে ভোট বাড়িয়ে নিয়েছেন বলে অভিযোগ করা হয়।

প্রসঙ্গত, গত প্রায় ২০ বছর যাবত আলমগীর কবির সাউথইস্ট ব্যাংকের চেয়ারম্যান হিসেবে দ্বায়িত্ব পালন করছেন। এরমধ্যে তাঁর বিরুদ্ধে বেশ কয়েকবার আর্থিক কেলেঙ্কারি এবং দুর্নীতির অভিযোগ উঠেছে। কিন্তু কোন নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ তাঁর বিরুদ্ধে কোন ধরণের ব্যবস্থা নেয়নি।

শেয়ার দিয়ে সাথেই থাকুন..

এ বিভাগের অন্যান্য সংবাদ