1. [email protected] : ইকোনোমিক বিডি প্রতিবেদক : ইকোনোমিক বিডি প্রতিবেদক
  2. [email protected] : ইকোনোমিক বিডি : ইকোনোমিক বিডি
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : woishi : woishi
১ মাসে ১৩ হাজার কোটি টাকা হারিয়েছে বিনিয়োগকারীরা
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:০৯ পূর্বাহ্ন

১ মাসে ১৩ হাজার কোটি টাকা হারিয়েছে বিনিয়োগকারীরা

  • পোস্ট হয়েছে : বুধবার, ৩ মার্চ, ২০২১
dse loser

দেশের শেয়ারবাজারে ফেব্রুয়ারি মাসে ১৯ কার্যদিবস লেনদেন হয়েছে। আর এই ১৯ কার্যদিবসের মধ্যে ১২ কার্যদিবসই পতনে কাটিয়েছে। আর মাত্র ৭ কার্যদিবস উত্থান হয়েছে শেয়ারবাজারে। মাসটিতে শেয়ারবাজারের বিনিয়োগকারীরা ১৩ হাজার কোটি টাকা হারিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, জানুয়ারি মাসের শেষ কার্যদিবস ডিএসইতে বাজার মূলধন ছিল ৪ লাখ ৭৯ হাজার ২৮ কোটি ৬৪ লাখ ৭৫ হাজার টাকায়। আর ফেব্রুয়ারি মাসের শেষ কার্যদিবস বাজার মূলধন দাঁড়ায় ৪ লাখ ৬৫ হাজার ৭৩৬ কোটি ৬০ লাখ ৮৯ হাজার টাকায়। অর্থাৎ ফেব্রুয়ারি মাসে বিনিয়োগকারীরা ১৩ হজার ২৯২ কোটি ৩ লাখ ৮৬ হাজার টাকা বা ২.৭৭ শতাংশ বাজার মূলধন হারিয়েছে।

ফেব্রুয়ারি মাসে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৪৫.০৭ পয়েন্ট বা ৪.৩৩ শতাংশ কমে ৫ হাজার ৪০৪.৭৯ পয়েন্টে দাঁড়ায়। জানুয়ারি মাসের শেষ কার্যদিবস ডিএসইএক্স ৫ হাজার ৬৪৯.৮৬ পয়েন্টে ছিল।

অপর সূচকগুলোর মধ্যে শরিয়া সূচক ৪২.৫২ পয়েন্ট বা ৩.৩৬ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১০৩.৫৬ পয়েন্ট বা ৪.৭৯ শতাংশ কমে ফেব্রুয়ারির শেষ কার্যদিবস দাঁড়ায় ১ হাজার ২২২.৮৪ পয়েন্ট এবং ২ হাজার ৫৬.৮৩ পয়েন্টে। জানুয়ারি মাসের শেষ কার্যদিবস ডিএসইর এই দুই সূচক ১ হাজার ২৬৫.৩৬ পয়েন্ট এবং ২ হাজার ১৬০.৩৯ পয়েন্টে অবস্থান করছিল।

ফেব্রুয়ারি মাসে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সব সূচক কমেছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১০৭১.৫৯ পয়েন্ট কমে ফেব্রুয়ারির শেষ কার্যদিবস দাঁড়ায় ১৫ হাজার ৬০৩.৮০ পয়েন্টে। জানুয়ারি মাসের শেষ কার্যদিবস এই সূচকটি ছিল ১৬ হাজার ৬৭৫.৩৯ পয়েন্টে।

ফেব্রুয়ারির শেষ কার্যদিবস লেনদেন শেষে সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৫৩১.৪২ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ৮৫৬.৯৮ পয়েন্ট, সিএসই-৫০ সূচক ৭০.৯১ পয়েন্ট এবং সিএসআই ৪৭.৪৪ পয়েন্ট কমে দাঁড়ায় ৯ হাজার ৪১০.৭৪ পয়েন্টে, ১২ হাজার ১৫৬.৮১ পয়েন্টে, ১ হাজার ১৮৮.৩৭ পয়েন্টে এবং ৯৮৩.৮৫ পয়েন্টে।

জানুয়ারি মাসের শেষ কার্যদিবস লেনদেন শেষে সিএসসিএক্স ৯ হাজার ৯৪২.১৬ পয়েন্টে, ১৩ হাজার ১৩.৭৯ পয়েন্টে, ১ হাজার ২৫৯.২৮ পয়েন্টে এবং ১ হাজার ৩১.২৯ পয়েন্টে অবস্থান করছিল।

শেয়ার দিয়ে সাথেই থাকুন..

এ বিভাগের অন্যান্য সংবাদ