1. [email protected] : ইকোনোমিক বিডি প্রতিবেদক : ইকোনোমিক বিডি প্রতিবেদক
  2. [email protected] : ইকোনোমিক বিডি : ইকোনোমিক বিডি
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : woishi : woishi
শেয়ারবাজারের শরিয়াভিত্তিক তিন ব্যাংক রেমিট্যান্স এনেছে ৩৬ শতাংশ
রবিবার, ০৭ জুলাই ২০২৪, ০৪:০০ পূর্বাহ্ন

শেয়ারবাজারের শরিয়াভিত্তিক তিন ব্যাংক রেমিট্যান্স এনেছে ৩৬ শতাংশ

  • পোস্ট হয়েছে : বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০২৪

২০২৩-২৪ অর্থবছরে শেয়ারবাজারে শরিয়াভিত্তিক তিন ব্যাংকের মাধ্যমে দেশে রেমিট্যান্স এসেছে ৮.৬৪ বিলিয়ন ডলার— যা এই অর্থবছরের দেশের ব্যাংকখাতের মোট সংগৃহীত রেমিট্যান্সের ৩৬.১৩ শতাংশ।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্যমতে, ব্যাংকগুলোর মধ্যে ইসলামী ব্যাংক বাংলাদেশ এনেছে ৬.১২ বিলিয়ন ডলার, আল-আরাফাহ ইসলামী ব্যাংক ৮৪৪ মিলিয়ন ডলার এবং সোশ্যাল ইসলামী ব্যাংক এনেছে ১.৬৬ বিলিয়ন ডলার।

২০২৩-২৪ অর্থবছর শেষে দেশের ব্যাংকগুলোর মাধ্যমে প্রবাসীদের কাছ থেকে মোট রেমিট্যান্স এসেছে ২৩.৯১ বিলিয়ন ডলার— যা আগের অর্থবছরের তুলনায় ১০.৬৬ শতাংশ বেশি।

২০২৩ অর্থবছরে দেশের ব্যাংকখাতে মোট রেমিট্যান্স এসেছিল ২১.৬১ বিলিয়ন ডলার। সে সময়েও শরিয়াভিত্তিক এই তিন ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স ছিল এসেছিল ৬.৪১ বিলিয়ন ডলার— যা সে সময়ে মোট ব্যাংকখাতের সংগৃহীত রেমিট্যান্সের ২৯.৬৮ শতাংশ ছিল।

কেন্দ্রীয় ব্যাংক বলছে, ২০২৪ অর্থবছরে রেমিট্যান্স সংগ্রহে শীর্ষে থাকা ১০ ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স এসেছে ১৪.৯১ বিলিয়ন ডলার— যা ব্যাংকখাতের মোট সংগৃহীত রেমিট্যান্সের ৬২.৩৫ শতাংশ।

এছাড়া, এই ১০টি ব্যাংকের ২০২৪ অর্থবছরে আগের অর্থবছরের তুলনায় রেমিট্যান্সের প্রবৃদ্ধি হয়েছে ৩২ শতাংশ। ২০২৩ অর্থবছরে এই ১০ ব্যাংকের মাধ্যমে ১১.২৯ বিলিয়ন ডলার রেমিট্যান্স এসেছিল।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য বলছে, ১০ ব্যাংকের মধ্যে ২০২৪ অর্থবছরে রেমিট্যান্স সংগ্রহের দিক থেকে সবচেয়ে বেশি প্রবৃদ্ধি হয়েছে সোশ্যাল ইসলামী ব্যাংকের (১৫০%)। এরপরে রয়েছে ন্যাশনাল ব্যাংক (১০১%), ব্র্যাক ব্যাংক (৯৪%), জনতা ব্যাংক (৫৭%) এবং ইসলামী ব্যাংক বাংলাদেশ (৩০%)।

বিদায়ী ২০২৪ অর্থবছরে প্রবাসীরা সবচেয়ে বেশি রেমিট্যান্স পাঠিয়েছেন সংযুক্ত আরব আমিরাত থেকে, ৪.৫৯ বিলিয়ন ডলার। এরপরে রয়েছে যুক্তরাষ্ট্র, ২.৯৬ বিলিয়ন ডলার; সৌদি আরব থেকে এসেছে ২.৭৪ বিলিয়ন ডলার; মালয়েশিয়া থেকে ১.৬০ বিলিয়ন ডলার এবং যুক্তরাজ্য থেকে এসেছে ২.৭৯ বিলিয়ন ডলার।

শেয়ার দিয়ে সাথেই থাকুন..

এ বিভাগের অন্যান্য সংবাদ