1. [email protected] : ইকোনোমিক বিডি প্রতিবেদক : ইকোনোমিক বিডি প্রতিবেদক
  2. [email protected] : ইকোনোমিক বিডি : ইকোনোমিক বিডি
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : woishi : woishi
শেয়ারবাজার উন্নয়নে গবেষণার গুরুত্ব অনেক : শেখ শামসুদ্দিন
রবিবার, ৩০ জুন ২০২৪, ০৯:১৪ পূর্বাহ্ন

শেয়ারবাজার উন্নয়নে গবেষণার গুরুত্ব অনেক : শেখ শামসুদ্দিন

  • পোস্ট হয়েছে : বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেছেন, শেয়ারবাজার উন্নয়নে গবেষণার গুরত্ব অনেক। গবেষণা শেয়ারবাজারের কাংখিত উন্নয়নের পর্যায়ে নিয়ে যেতে পারে।

আজ বুধবার (২৬ জুন) বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটে (বিআইসিএম) ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের উপর এক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় বিএসইসির এই কমিশনার বলেন, শেয়ারবাজারে কাংখিত উন্নয়নে বিআইসিএম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, শেয়ারবাজারের উন্নয়নে আমাদের বিষদভাবে চিন্তা করতে হবে এবং কিভাবে শেয়ারবাজারের উন্নয়ন করা যায় সে বিষয়ে গবেষণা করতে হবে।

তিনি আরো বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়নে বড় আকারে ও দীর্ঘ মেয়াদে অর্থের সংস্থানের ক্ষেত্রে শেয়ারবাজার অগ্রণী ভূমিকা রাখতে পারে। এই ধরনের অর্থায়ন ব্যাংকিং সেক্টর থেকে করা সঠিক কাজ নয়। তবে নানাবিধ কারণে আমাদের দেশে এটি এখনো প্রচলিত।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটিজ মার্কেটসের (বিএএসএম) মহাপরিচালক ড. তৌফিক আহমদ চৌধুরী ও আলোচক হিসেবে বিআইসিএমের সহকারী অধ্যাপক ফয়সাল আহমেদ খান উপস্থিত ছিলেন। সেমিনারে প্রধান অতিথি ও বিশেষ অতিথি অনলাইনে সংযুক্ত ছিলেন।

বিশেষ অতিথির বক্তব্যে ড. তৌফিক আহমদ চৌধুরী বলেন, উন্নত দেশে শেয়ারবাজার থেকেই দীর্ঘ মেয়াদী অর্থের সংস্থান করা হয়। কিন্তু আমাদের দেশে দেখা যায় ভিন্ন চিত্র।

তিনি বলেন, আমাদের দেশে ব্যাংকিং খাত থেকে ঋণ নিয়ে দীর্ঘ মেয়াদী অর্থের সংস্থান করতে দেখা যায়। দেশের অর্থনৈতিক উন্নয়নে অর্থ বাজার ও শেয়ারবাজারের সকল প্রতিষ্ঠানের মধ্যে আন্তঃসংযোগ থাকা দরকার বলেও মন্তব্য করেন তিনি।

আলোচক ফয়সাল আহমেদ খান বলেন, আমাদের দেশের ঘাটতি বাজেটের অর্থায়ন মূলত ব্যাংকিং খাত থেকে করা হয়। কোন দেশের ব্যাংকিং খাত থেকে সরকার এতো অর্থের সংস্থান করলে প্রাইভেট খাতে তার বিরূপ প্রভাব পড়ে। তাই এই বিরূপ প্রভাব দূর করতে শেয়ারবাজার থেকে বিকল্প অর্থায়নের ব্যবস্থা করা যেতে পারে।

অনুষ্ঠানে বিআইসিএমের পরিচালক (প্রশাসন ও অর্থ) নাজমুছ সালেহীনসহ বিআইসিএমের সকল অনুষদ সদস্য ও কর্মকর্তাবৃন্দ এবং অন্যান্য আমন্ত্রিত অতিথিগণ উপস্থিত ছিলেন।

শেয়ার দিয়ে সাথেই থাকুন..

এ বিভাগের অন্যান্য সংবাদ