1. [email protected] : ইকোনোমিক বিডি প্রতিবেদক : ইকোনোমিক বিডি প্রতিবেদক
  2. [email protected] : ইকোনোমিক বিডি : ইকোনোমিক বিডি
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : woishi : woishi
সপ্তাহের ব্যবধানে ৪৯ হাজার ১৯২ কোটি টাকার মূলধন গায়েব
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১১:০৬ অপরাহ্ন

সপ্তাহের ব্যবধানে ৪৯ হাজার ১৯২ কোটি টাকার মূলধন গায়েব

  • পোস্ট হয়েছে : শুক্রবার, ১৫ মার্চ, ২০২৪

গত এক মাস যাবত টানা পতনে রয়েছে দেশের শেয়ারবাজার। এতে প্রতি সপ্তাহেই কমছে শেয়ারবাজারের মূলধন। বিদায়ী সপ্তাহে উভয় শেয়ারবাজারের মূলধন যেমন কমেছে, লেনদেনও কমেছে। কমেছে সব সূচকও। ডিএসই ও সিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)

সপ্তাহ ব্যবধানে ডিএসইর বাজার মূলধন কমেছে ৪৯ হাজার ১৯২ কোটি টাকা বা ৬.৫৭ শতাংশ। চলতি সপ্তাহের শেষ কর্মদিবসে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৬ লাখ ৯৯ হাজার ৬৩৫ কোটি টাকায়। আর গত সপ্তাহের শেষ কর্মর্যদিবসে মূলধন ছিল ৭ লাখ ৪৮ হাজার ৮২৭ কোটি টাকা।

বিদায় সপ্তাহে ডিএসইর সব সূচকও কমেছে। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স কমেছে ১৪৪.৭২ পয়েন্ট বা ২.৩৭ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি কমেছিল ১৪১.৭৮ পয়েন্ট বা ২.২৭ শতাংশ।

এদিকে, ডিএসইএস সূচক কমেছে ৩৬.০৯ পয়েন্ট বা ২.৭০ শতাংশ। আগের সপ্তাহে এ সূচকটি কমেছিল ২৩.৯৩ পয়েন্ট বা ১.৭৬ শতাংশ। আর ডিএসই-৩০ সূচক কমেছে ৪২.৭৬ পয়েন্ট বা ২.০৪ শতাংশ। আগের সপ্তাহে এটি কমেছিল ৩২.৪৬ পয়েন্ট বা ১.৫৩ শতাংশ।

সূচকের নিম্নমুখী প্রবণতার পাশাপাশি ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণও। সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২ হাজার ৭৯৩ কোটি ৮৮ লাখ টাকা। আগের সপ্তাহে মোট লেনদেন হয়েছিল ৪ হাজার ৫৩ কোটি ৫ লাখ টাকা। লেনদেন কমেছে ১ হাজার ২৫৯ কোটি ১৭ লাখ টাকা বা ৩১.০৭ শতাংশ।

এদিকে, প্রতি কর্মদিবসে গড় লেনদেন কমেছে ২৫১ কোটি ৮৪ লাখ টাকা বা ৩১.০৭ শতাংশ। চলতি সপ্তাহের প্রতি কর্মদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ৫৫৮ কোটি ৭৭ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয়েছিল ৮১০ কোটি ৬১ লাখ টাকা।

সপ্তাহজুড়ে ডিএসইতে ৪১১টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৬৯টি প্রতিষ্ঠানের, কমেছে ৩০১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের।

সাপ্তাহিক লেনদেনের শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের তালিকায় ছিল ফু-ওয়াং সিরামিক, গোল্ডেন সন, তৌফিকা ফুডস অ্যান্ড লাভেলো আইস-ক্রিম, ওরিয়ন ইনফিউশন, এসএস স্টিল, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, আলিফ ইন্ডাস্ট্রিজ, বেস্ট হোল্ডিংস, আফতাব অটোমোবাইলস ও ফরচুন সুজ।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)

অন্যদিকে সপ্তাহ ব্যবধানে দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই সূচক ২.৬২ শতাংশ ও সিএসসিএক্স সূচক ২.৬০ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৭ হাজার ৯০.৩৭ পয়েন্ট ও ১০ হাজার ২৬১.৮৯ পয়েন্টে।

এছাড়া সিএসআই সূচক ২.১৮ শতাংশ, সিএসই-৩০ সূচক ১.৭৪ শতাংশ ও সিএসই-৫০ সূচক ২.৬৪ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ১০৮.৫০ পয়েন্টে, ১২ হাজার ৮১১.৯৩ পয়েন্টে ও ১ হাজার ২০৯.৯৮ পয়েন্টে।

সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন কমেছে ৬ কোটি ২৮ লাখ টাকা। সপ্তাহজুড়ে লেনদেন হয়েছে ৭৪ কোটি ৯০ লাখ টাকা, যা আগের সপ্তাহে ছিল ৮১ কোটি ১৮ লাখ টাকা।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩২৮টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৬৩টির, কমেছে ২৪৪টির ও অপরিবর্তিত রয়েছে ২১টি কোম্পানির শেয়ার দর।

শেয়ার দিয়ে সাথেই থাকুন..

এ বিভাগের অন্যান্য সংবাদ