1. [email protected] : ইকোনোমিক বিডি প্রতিবেদক : ইকোনোমিক বিডি প্রতিবেদক
  2. [email protected] : ইকোনোমিক বিডি : ইকোনোমিক বিডি
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : woishi : woishi
তারল্য সহায়তা বাড়াচ্ছে কেন্দ্রী ব্যাংক, প্রভাব পড়তে পারে শেয়ারবাজারে
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৪:৫৪ পূর্বাহ্ন

তারল্য সহায়তা বাড়াচ্ছে কেন্দ্রী ব্যাংক, প্রভাব পড়তে পারে শেয়ারবাজারে

  • পোস্ট হয়েছে : মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারী, ২০২৪
bangladesh bank

গত ১১ ফেব্রুয়ারি প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ছিল ৬ হাজার ৪৪৭ পয়েন্ট। তারপর থেকেই চলছে টানা পতন। পতনের ধারাবাহিকতায় সাত কর্মদিবস পর আজ মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) ডিএসইর প্রধান সূচক কমে দাঁড়িয়েছে ৬ হাজার ২৫৬ পয়েন্টে। এই ৭ দিনে সূচক কমেছে ১৯১ পয়েন্ট। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

তবে আজ সপ্তাহের তৃতীয় কর্মদিবস লেনদেন শুরু হয়েছিল চাঙ্গা প্রবণতায়। লেনদেন শুরুর পর বেলা সাড়ে ১১টায় সূচক ৩৭ পয়েন্টের বেশি বে লেনদেন হতে দেখা যায়। কিন্তু তারপর আগের মতো ধারাবাহিক পতন দেখে বিনিয়োগকারীরা। লেনদেনের শেষবেলায় দুপুর দেড়টায় ডিএসইর সূচক ৮ পয়েন্টের মতো কমে যায়। তবে শেষদিকে বাজার কিছুটা ইতিবাচক করার চেষ্টা করা হয়। যার ফলে সূচকের পতন স্থির হয় ৩ পয়েন্টের নিচে।

এদিকে, বাণিজ্যিক ব্যাংকগুলোর জন্য কেন্দ্রীয় ব্যাংক তারল্য সহায়তা আবারও বাড়িয়েছে। ব্যাংকগুলোর সিআরআর ও এসএলআর সুবিধা মেটানোর জন্য মূলত কেন্দ্রীয় ব্যাংক লিকুইডিটি এই সাপোর্ট বৃদ্ধি করেছে । এই বিষয়ে ডেইলি ফাইনান্সিয়াল এক্সপ্রেস আজ মঙ্গলবার বিস্তারিত একটি প্রতিবেদনও প্রকাশ করেছে। বাজার সংশ্লিষ্টরা বলছেন, এতে শেয়ারবাজারে এর ইতিবাচক প্রভাব দেখা যেতে পারে। তাঁরা আশা করছেন, টানা ৭ কর্মদিসব পতনের পর কাল থেকেই হয়তো বাজার ঘুরে দাঁড়াবে।

এছাড়া, আজ ডিএসই-তে সূচকের পতন হলেও যে পরিমাণ কোম্পানির শেয়ারদর কমেছে, তার চেয়ে বেশি পরিমাণ কোম্পানির শেয়ারদর বেড়েছে। এছাড়া, আজ ডিএসইর সূচক একটি সাপোর্ট লাইনে অবস্থান করছে। যার ফলে আগামীকাল বাজারে বুলিশ এনগালফিং ক্যান্ডেলের দেখা মিলতে পারে। যার ইংগিত হবে বুলিশ ট্রেন্ড-এমনটাই মতামত দিয়েছেন মার্কেট অ্যানালিস্টরা।

মঙ্গলবারের বাজার পর্যালোচনা

আজ সপ্তাহের তৃতীয় কর্মদিবস মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) ডিএসইর প্রধান প্রধান সূচক ডিএসইএক্স ২.৮৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২৫৬ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ১.৫৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৫৯ পয়েন্টে। তবে ডিএসই-৩০ সূচক সামান্য ইতিবাচক রয়েছে। এটি ০.৮৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১৩২ পয়েন্টে।

আজ ডিএসইতে ৭৬৪ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৮১৮কোটি ৫৮ লাখ টাকার।

আজ ডিএসইতে লেনদেন হওয়া ৩৯২টি প্রতিষ্ঠানের ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৮৪টির, কমেছে ১৬৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ ১৩ কোটি ৪৫ লাখ ১০ হাজার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ১৯ কোটি ৩৩ লাখ ৭১ হাজার টাকার শেয়ার ও ইউনিট।

আজ সিএসইতে ২৬৩টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০২টির, কমেছে ১২৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টি প্রতিষ্ঠানের।

আগের দিন সিএসইতে ২৪৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার মধ্যে দর বেড়েছিল ৬৬টির, কমেছিল ১৬১টির এবং অপরিবর্তিত ছিল ২১টি প্রতিষ্ঠানের।

শেয়ার দিয়ে সাথেই থাকুন..

এ বিভাগের অন্যান্য সংবাদ