1. [email protected] : ইকোনোমিক বিডি প্রতিবেদক : ইকোনোমিক বিডি প্রতিবেদক
  2. [email protected] : ইকোনোমিক বিডি : ইকোনোমিক বিডি
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : woishi : woishi
১৬ মাস আগের অবস্থানে দেশের শেয়ারবাজার
শনিবার, ০৪ মে ২০২৪, ০৮:৪৯ অপরাহ্ন

১৬ মাস আগের অবস্থানে দেশের শেয়ারবাজার

  • পোস্ট হয়েছে : রবিবার, ১১ ফেব্রুয়ারী, ২০২৪
share top

সপ্তাহের প্রথম কর্মদিবস আজ রোববার (১১ ফেব্রুয়ারি) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৪৪৭ পয়েন্টে। এর মাধ্যমে দেশের শেয়ারবাজার পৌঁছে গেল ১৫ মাস ২৫ দিনের আগের অবস্থানে। এর আগে ২০২২ সালের ১৬ অক্টোবর ডিএসই’র সূচক ছিল ৬ হাজার ৪৭৮ পয়েন্টে।

এদিকে, ফ্লোর প্রাইস প্রত্যাহারের পর প্রথম ডিএসইর প্রধান সূচক ছিল ৬ হাজার ৩৩৬ পয়েন্ট। সেই হিসাবে ফ্লোর প্রাইস প্রত্যাহারের পর ডিএসইর সূচক বেড়েছে ১১১ পয়েন্ট। যদিও ফ্লোর প্রাইস প্রত্যাহারের পর এখনো অনেক শেয়ার ফ্লোর প্রাইসের অনেক নিচে লেনদেন হচ্ছে।

শেয়ারবাজার বিশ্লেষকরা বলছেন, ব্যাংক খাতের শেয়ারদর ঊর্ধ্বমুখী হওয়ায় ফ্লোর প্রাইসে থাকা কোম্পানিগুলো শেয়ার ফ্লোর প্রাইসে না ফিরলেও বাজারের সূচকের অনেক উন্নতি হয়েছে। তবে ফ্লোর প্রাইসে থাকা কোম্পানিগুলোর শেয়ারদরও বাড়ছে।

এদিকে, শেয়ারবাজারে গতি ফেরায় মতিঝিল পাড়ায় বিনিয়োগকারীদের ঘুরাফিরা প্রতিনিয়ত বাড়ছে। এতোদিন যারা সাইডলাইনে ছিলেন, সেসব বিনিয়োগকারীদেরও বাজারে ফিরতে দেখা গেছে। বাজার বিশ্লেকরা একে বাজারের জন্য শুভ লক্ষণ বলে মনে করছেন।

রোববারের বাজার পর্যালোচনা

আজ রোববার (১১ ফেব্রুয়ারি) ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৩.৭১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৪৪৭ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ১০.৭৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৯৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২১.৭০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১৫৯ পয়েন্টে।

আজ ডিএসইতে ১ হাজার ৮৫২ কোটি ৫১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ৮৫৭ কোটি ৭৫ লাখ টাকা।

আজ ডিএসইতে লেনদেন ৩৯৪টি প্রতিষ্ঠানের ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৬৫টির, কমেছে ১৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ ২৩ কোটি ৮০ লাখ ৭০ হাজার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৩৬ কোটি ২৮ লাখ ৯১ হাজার টাকার শেয়ার ও ইউনিট।

আজ সিএসইতে ২৯৪টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২৮টির, কমেছে ১৪৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টি প্রতিষ্ঠানের।

আগের দিন সিএসইতে ৩০৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার মধ্যে দর বেড়েছিল ১৫১টির, কমেছিল ১২০টির এবং অপরিবর্তিত ছিল ৩২টি প্রতিষ্ঠানের।

শেয়ার দিয়ে সাথেই থাকুন..

এ বিভাগের অন্যান্য সংবাদ