1. [email protected] : ইকোনোমিক বিডি প্রতিবেদক : ইকোনোমিক বিডি প্রতিবেদক
  2. [email protected] : ইকোনোমিক বিডি : ইকোনোমিক বিডি
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : woishi : woishi
ডিভিডেন্ড বাড়তে পারে ১৭ ব্যাংকের
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১০:৩৭ অপরাহ্ন

ডিভিডেন্ড বাড়তে পারে ১৭ ব্যাংকের

  • পোস্ট হয়েছে : বুধবার, ৩১ জানুয়ারী, ২০২৪

গত বছর ডিসেম্বরে অর্থবছর শেষ হয়েছে দেশের শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান ও বিমা খাতের কোম্পানিগুলোর। এই তিন খাতের কোম্পানিগুলো বিনিয়োগকারীদের ডিভিডেন্ড দেয়ার প্রস্তুতিতে রয়েছে।

তালিকাভুক্ত ব্যাংক খাতের ৩৫টি কোম্পানির মধ্যে ১৭টি ব্যাংকের ডিভিডেন্ড বাড়ার প্রত্যাশা করছেন বিনিয়োগকারীরা। কারণ অনিরিক্ষীত আর্থিক প্রতিবেদন অনুযায়ী সমাপ্ত অর্থবছরের প্রথম তিন প্রান্তিকে বা ৯ মাসে ১৭টি ব্যাংকের শেয়ার প্রতি আয় (ইপিএস) বেড়েছে। এর ফলে আগের অর্থবছরের তুলনায় এই ১৭টি ব্যাংকের ডিভিডেন্ড বাড়তে পারে বলে আশা করছেন বিনিয়োগকারীরা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে প্রাপ্ত ইপিএস বৃদ্ধির ব্যাংকগুলো হলো- আল-আরাফাহ ইসলামী ব্যাংক, ব্র্যাক ব্যাংক পিএলসি, সিটি ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, গ্লোবাল ইসলামী ব্যাংক, ইসলামী ব্যাংক বাংলাদেশ, মিডল্যান্ড ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, প্রাইম ব্যাংক, পূবালী ব্যাংক, রূপালী ব্যাংক, সোস্যাল ইসলামী ব্যাংক (এসআইবিএল), সাউথইস্ট ব্যাংক, স্ট্যান্ডার্ড ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি) এবং উত্তরা ব্যাংক।

পূবালী ব্যাংক

ব্যাংকগুলোর মধ্যে সবচেয়ে বেশি আয় বেড়েছে পূবালী ব্যাংক লিমিটেডের। সমাপ্ত অর্থবছরের তিন প্রান্তিকে বা ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’২৩) ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫ টাকা ৯৬ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৫ টাকা ১১ পয়সা। অর্থাৎ আগের বছরের তুলনায় ইপিএস বেড়েছে ৮৫ পযসা।

সর্বশেষ ৩০ জুন, ২০২২ অর্থবছরে পূবালী ব্যাংক ১২.৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল।

আল-আরাফাহ ইসলামী ব্যাংক

অর্থবছরের তিন প্রান্তিকে বা ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ১৮ পয়সা। আগের অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ১৭ পয়সা।

আল-আরাফাহ ইসলামী ব্যাংক২০২২ অর্থবছরে ১২ শতাংশ ক্যাশ ও ৩ শতাংশ স্টকসহ মোট ১৫ শতাংশ ডিভিডেন্ড দিয়েছিল।

ব্র্যাক ব্যাংক

অর্থবছরের তিন প্রান্তিকে বা ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’২৩) ব্যাংকটির সমন্বিত ইপিএস ৩ টাকা ২৬ পয়সা। আগের অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ২ টাকা ৩৫ পয়সা।

ব্র্যাক ব্যাংক২০২২ অর্থবছরে ৭.৫০ শতাংশ ক্যাশ ও ৭.৫০ শতাংশ স্টকসহ মোট ১৫ শতাংশ ডিভিডেন্ড দিয়েছিল।

সিটি ব্যাংক

অর্থবছরের তিন প্রান্তিকে বা ৯ মাসে (জানু-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির ইপিএস হয়েছে ৩ টাকা ০৯ পয়সা। যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ২ টাকা ৭০ পয়সা।

সিটি ব্যাংক২০২২ অর্থবছরে ১০শতাংশ ক্যাশ ও ২ শতাংশ স্টকসহ মোট ১২ শতাংশ ডিভিডেন্ড দিয়েছিল।

ইস্টার্ন ব্যাংক

অর্থবছরের তিন প্রান্তিকে বা ৯ মাসে (জানু-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির ইপিএস হয়েছে ৩ টাকা ৫৩ পয়সা। যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ৩ টাকা ২০ পয়সা।

ইস্টার্ন ব্যাংক২০২২ অর্থবছরে ১২.৫০ শতাংশ ক্যাশ ও ১২.৫০ শতাংশ স্টকসহ মোট ২৫ শতাংশ ডিভিডেন্ড দিয়েছিল।

গ্লোবাল ইসলামী ব্যাংক

অর্থবছরের প্রথম তিন প্রান্তিক মিলিয়ে তথা ৯ মাসে (জানুয়ারি’২৩-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ১৫ পয়সা। গত বছরের একই সময়ে তা ৮৫ পয়সা ছিল।

গ্লোবাল ইসলামী ব্যাংক২০২২ অর্থবছরে ৫ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টকসহ মোট ১০ শতাংশ ডিভিডেন্ড দিয়েছিল।

ইসলামী ব্যাংক

অর্থবছরের প্রথম তিন প্রান্তিকে তথা ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’২৩) ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ২ টাকা ৭২ পয়সা। আগের বছরের একই সময়ে যা ছিল ২ টাকা ৭১ পয়সা।

ইসলামী ব্যাংক২০২২ অর্থবছরে ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল।

মিডল্যান্ড ব্যাংক

অর্থবছরের ৯ মাসে বা তিন প্রান্তিকে (জুনুয়ারি-সেপ্টেম্বর’২৩) ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ৫৮ পয়সা। আগের বছর যা ছিল ৩০ পয়সা।

মিডল্যান্ড ব্যাংক২০২২ অর্থবছরে ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল।

প্রিমিয়ার ব্যাংক

অর্থবছরেরতিন প্রান্তিকে তথা ৯ মাসে (জানুয়ারি- সেপ্টেম্বর’২৩) ইপিএস হয়েছে ২ টাকা ৫৩ পয়সা। আগের বছরের সময়ে ইপিএস ছিল ২ টাকা ৩৬ পয়সা।

প্রিমিয়ার ব্যাংক২০২২ অর্থবছরে ১২.৫০ শতাংশ ক্যাশ ও ৭.৫০ শতাংশ স্টকসহ মোট ২০ শতাংশ ডিভিডেন্ড দিয়েছিল।

প্রাইম ব্যাংক

অর্থবছরেরতিন প্রান্তিকে তথা ৯ মাসে (জানুয়ারি- সেপ্টেম্বর’২৩) ইপিএস হয়েছে ৩ টাকা ০৫ পয়সা। আগের বছরের সময়ে ইপিএস ছিল ২ টাকা ৪৭ পয়সা।

প্রাইম ব্যাংক২০২২ অর্থবছরে ১৭.৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল।

রূপালী ব্যাংক

অর্থবছরের তিন প্রান্তিক মিলিয়ে বা ৯ মাসে (জানুয়ারি’২৩-সেপ্টেম্বর’২৩) ব্যাংকটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৯৩ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ২০ পয়সা।

রূপালী ব্যাংক২০২২ অর্থবছরে কোন ডিভিডেন্ড দেয়নি।

সোস্যাল ইসলামী ব্যাংক

অর্থবছরের ৯ মাসে বা তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর’২৩) ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ৯০ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস হয়েছিল ৮৩ পয়সা।

সোস্যাল ইসলামী ব্যাংক২০২২ অর্থবছরে ৫ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টকসহ মোট ১০ শতাংশ ডিভিডেন্ড দিয়েছিল।

সাউথইস্ট ব্যাংক

অর্থবছরেরতিন প্রান্তিকে তথা ৯ মাসে (জানুয়ারি- সেপ্টেম্বর’২৩) ইপিএস হয়েছে ২ টাকা ৩৪ পয়সা। আগের বছরের সময়ে ইপিএস ছিল ২ টাকা ৬৭ পয়সা।

সাউথইস্ট ব্যাংক২০২২ অর্থবছরে ৬ শতাংশ ক্যাশ ও ৪ শতাংশ স্টকসহ মোট ১০ শতাংশ ডিভিডেন্ড দিয়েছিল।

স্ট্যান্ডার্ড ব্যাংক

অর্থবছরের তিন প্রান্তিক মিলিয়ে বা ৯ মাসে (জানুয়ারি’২৩-সেপ্টেম্বর’২৩) ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ২৮ পয়সা। আগের বছরের একই সময়ে তা ২৫ পয়সা ছিল।

স্ট্যান্ডার্ড ব্যাংক২০২২ অর্থবছরে ২.৫০ শতাংশ ক্যাশ ও ২.৫০ শতাংশ স্টকসহ মোট ৫ শতাংশ ডিভিডেন্ড দিয়েছিল।

ট্রাস্ট ব্যাংক

অর্থবছরের প্রথম তিন প্রান্তিকে তথা ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’২৩) ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ৩ টাকা। আগের বছরের একই সময়ে যা ছিল ৩ টাকা ২৩ পয়সা।

ট্রাস্ট ব্যাংক২০২২ অর্থবছরে ১০ শতাংশ ক্যাশ ও ১০ শতাংশ স্টকসহ মোট ২০ শতাংশ ডিভিডেন্ড দিয়েছিল।

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক

অর্থবছরের ৯ মাসে বা তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর’২৩) ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ১ টাকা ২০ পয়সা। আগের বছর একই সময়ে যা ছিল ১ টাকা ৩২ পয়সা।

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক২০২২ অর্থবছরে ৫ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টকসহ মোট ১০ শতাংশ ডিভিডেন্ড দিয়েছিল।

উত্তরা ব্যাংক

অর্থবছরের তিন প্রান্তিকে বা ৯ মাসে (জানু-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির ইপিএস হয়েছে ২ টাকা ৬৭ পয়সা। যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ২ টাকা ৬২ পয়সা।

উত্তরা ব্যাংক২০২২ অর্থবছরে ১৪ শতাংশ ক্যাশ ও ১৪ শতাংশ স্টকসহ মোট ২৮ শতাংশ ডিভিডেন্ড দিয়েছিল।

শেয়ার দিয়ে সাথেই থাকুন..

এ বিভাগের অন্যান্য সংবাদ